অনলাইন ব্যবসায় ৩টি বড় ভুল - Sheba Binimoy

বর্তমান যুগ অনলাইনের যুগ। আর এই অনলাইন যুগকে সামনে রেখে প্রতিনিয়ত নতুন নতুন উদ্যোক্তাদের আগমন ঘটছে দেশের অনলাইন ব্যবসায়। এদের মধ্যে অনেকেই যেমন নতুন নতুন কৌশল, সততা ও ধৈর্যের পথ অবলম্বন করে সফল হয়েছেন, ঠিক তেমনি বাজে কৌশল, ব্যবসায় অসৎ উপায় অবলম্বন আর অধৈর্যের কারনে অনেকেই অনলাইন ব্যবসায় নিজেদের প্রতিষ্ঠিত করার আগেই ঝরে যায়। তাই অনলাইন ব্যবসায় নিম্নের ভুলগুলো এড়িয়ে চলা উচিত ।

১। সঠিক প্লান না থাকাঃ অনেকেই অনলাইনে ব্যবসা করার জন্য কোন ধরনের সংগঠিত প্লান ঠিক না করেই, অনলাইনের ব্যবসায় নেমে যায়, যার কারনে বেশী দূর আগানো সম্ভব হয়না। এক্ষেত্রে অনেকেই অনলাইনে ব্যবসা মানেই , ফেসবুকে একটা পেইজ খুলাকেই সব কিছু মনে করে থাকেন। কিন্তু ব্যবসাকে সচল রাখার জন্য সঠিক পরিকল্পনা বা কৌশল না থাকার কারনে কিছুদিন পরেই সেই পেইজে আর নতুন কোন কার্যক্রমও চোখে পরে না। এভাবেই অনলাইন ব্যবসায় বেশিদুর এগিয়ে যাওয়া সম্ভব হয়ে উঠেনা ।

অনলাইন ব্যবসায় ৩টি বড় ভুল – Sheba Binimoy

অনলাইন ব্যবসায় ৩টি বড় ভুল – Sheba Binimoy

২। নিজেকে বেশী পরিচিত করা ঃ আপনি যদি বড় বড় অনলাইন ব্যবসার CEO দের কথা চিন্তা করেন, তবে তাদের অনলাইনের ব্যবসায়টি অতি দ্রুত জনপ্রিয় হওয়ার পেছনে যে বিষয়টি সবচেয়ে বড় ভুমিকা পালন করে তা হল নিজেকে নিজের ব্যবসার চেয়েও অধিক বেশী পরিচিত করার চেষ্টা না করা। কিন্তু বর্তমানে আমাদের দেশের প্রেক্ষাপটে দেখা যায় যে, অনলাইন ব্যবসার নতুন নতুন উদ্যোক্তারা নিজেদের নিয়েই যেন বেশী ব্যস্ত থকেন। তারা ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় নিজেদের ব্যবসার CEO হিসেবে পরিচিত করায় ব্যস্ত থাকে। যারফলে, বেশিরভাগ সময় তারা ব্যবসায় ব্যর্থ হয়। এর পেছনে আরেকটি গুরুত্বপূর্ণ কারন লক্ষণীয়। মানুষ কখনই চাইনা আপনি আপনার ব্যবসায় কখনো সফল হন। এর প্রমাণস্বরূপ, আপনি আপনার কোন বন্ধুকে বা আত্মীয়কে আপনার কোন ফেসবুক পেইজে লাইক বা ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে বললে বেশিরভাগ মানুষই তা করবে না, কিন্তু আপনি যখন আপনার ব্যবসা প্রতিষ্ঠিত করতে পারবেন তখন দেখবেন এদের মধ্যে অনেকেই নিজ থেকে আপনার পেইজে লাইক বা চ্যানেলে সাবস্ক্রাইব করবে। তাই কখনই নিজেকে প্রথমেই ব্যবসার মালিক বা আপনার ব্যবসার চেয়েও নিজেকে বেশী পরিচিত করার চেষ্টা করবেন না।

অনলাইন ব্যবসায় ৩টি বড় ভুল – Sheba Binimoy

৩। ওয়েব লিস্টিং ঃ শুধুমাত্র নিজের ফেসবুক পেইজে ব্যবসার পণ্য বা সেবা সামগ্রীগুলো সংযুক্ত করলে বিক্রয় বৃদ্ধি করা সম্ভব নয়। কারন ক্রেতা সাধারনত ২ টি প্ল্যাটফর্ম থেকে আকর্ষিত হয় , একটি হল সোশ্যাল মিডিয়া অন্যটি হল গুগোল । তাই, আপনার প্রোডাক্টগুলো যদি কোন ই-কমার্স অথবা ওয়েব লিস্টিং ওয়েবসাইট ( যেমন ঃ Sheba Binimoy ) যুক্ত না থাকে , তবে আপনি গুগোল থেকে সার্চ করে আসা ক্রেতাদের হারাবেন । তাই বিক্রয় বৃদ্ধি করতে আপনার ব্যবসার পণ্য বা সেবাগুলো ওয়েব লিস্টিং করুন ।

ব্যবসায় এই কয়টি ভুল আপনার লক্ষ্য থেকে আপনাকে দূরে সরিয়ে দিতে পারে। তাই অনলাইন ব্যবসায় সফল হতে হলে অনলাইন ব্যবসায় ৩টি বড় ভুল এড়িয়ে চলা জরুরী।

About Author

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *