fbpx

সেবা বিনিময়ের যাত্রা ও কাজ 

বিনামূল্যে সকল প্রকার পণ্য বিনিময় করার উদ্দেশ্য নিয়ে সেবা বিনিময়.কম (ShebaBinimoy.Com) 1 জানুয়ারী,  ২০২০সাল হতে যাত্রা শুরু করেছে। বাংলাদেশের মূল্যস্ফীতির হার দ্রুত বেড়ে চলেছে যা একটি বিশাল জনগোষ্ঠীকে নতুন পণ্য ক্রয় করা হতে বঞ্চিত করছে । আমাদের অর্থনীতির তথ্য অনুসারে, বাংলাদেশের মূল্যস্ফীতির হার ২০২০ সালে 6.৫০ শতাংশ হওয়ার প্রবণতা রয়েছে যা স্পষ্টতই ইঙ্গিত করে যে বিশাল সংখ্যক লোক তাদের চাহিদা পূরণে সমস্যার সম্মুখীন হবে। এছাড়াও ক্রমবর্ধমান মূল্যস্ফীতি অনুসারে কর্মীদের আয়ের হার বাড়ছে না। ফলস্বরূপ, বেশিরভাগ লোক তাদের পছন্দসই পণ্য কিনতে ব্যর্থ হচ্ছে।

অধিকন্তু, মানুষের পছন্দ বা স্বাদ ঘন ঘন পরিবর্তিত হওয়ায় লোকেরা একটি পণ্য দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে পছন্দ করে না।যার ফলে তাঁরা নতুন পণ্য দ্বারা আকৃষ্ট হয় এবং নতুন স্বাদ উপলব্ধি করতে অন্য কোন পণ্যের দিকে ঝুঁকক। গবেষণায় দেখা যায় যে, কোন একটি পণ্য অপ্রচলিত হয়ে উঠলে পণ্যটিকে সর্বোত্তম উপায়ে ব্যবহার করতে মানবজাতির মধ্যে একঘেয়েমি তৈরি হয়। কখনও কখনও, সেইসব অপ্রচলিত বা ব্যবহৃত আইটেম বিক্রি করা বিক্রেতার প্রয়োজন মেটাতে পারে না বা কখনও কখনও তাদের কাছে নতুন পণ্য কেনার জন্য পর্যাপ্ত তরল (অর্থ) থাকে না। এই সমস্যাগুলি সমাধান করার জন্য, সেবাবিনিময়.কম একটি এক্সচেঞ্জ পণ্য নীতির সমাধান নিয়ে আবির্ভূত হয়েছে। ShebaBinimoy.Com  বাংলাদেশের প্রথম অনলাইন প্ল্যাটফর্ম যেখানে লোকেরা উভয় পক্ষের সম্মতির ভিত্তিতে যে কোনও জিনিস দিয়ে তাদের পণ্য বা পরিষেবা বিনিময় করতে পারে। গাড়ি ও যানবাহন, ইলেক্ট্রনিক্স, মোবাইল, ফ্যাশন এবং সৌন্দর্য, খাদ্য ও কৃষি, স্বাস্থ্য, স্বাস্থ্য ও সৌন্দর্য, শখ / খেলাধুলা এবং বাচ্চাদের, গৃহ সরঞ্জাম, শিল্প যন্ত্রপাতি ও সরঞ্জামাদি, চিকিত্সা সরঞ্জাম, পোষা প্রাণী ইত্যাদি শীর্ষ বিভাগগুলির মধ্যে কয়েকটি , যেগুলো মানুষ পণ্য বিনিময়ের ক্ষেত্রে বিবেচনা করে থাকেন ।

সেবা বিনিময়ের যাত্রা ও কাজ l ShebaBinimoy

সেবাবিনিময়ের যাত্রা ও কাজ l ShebaBinimoy

সাধারণত, সেবাবিনিময়ের মূল সেবাটি হ’ল “পণ্য এক্সচেঞ্জ সেবা”। তবে বাংলাদেশের ক্রমবর্ধমান উদ্যোক্তাদের কথা বিবেচনা করে, এই প্ল্যাটফর্মটি ব্যক্তি ও বিভিন্ন সংস্থাকে পণ্য বিক্রয় পরিষেবাও সরবরাহ করে থাক, যাতে তারা তাঁদের বিদ্যমান শারীরিক পণ্যের স্টোরটিকে সেবাবিনিময়ের মাধ্যমে একটি অনলাইন-ভিত্তিক দোকানে রূপান্তর করতে পারে, যেটা প্রচুর অনলাইন গ্রাহকদের আকর্ষণ করতে সহযোগিতা করে এবং তাদের ব্যবসা বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। উদাহরণস্বরূপ ; পণ্য বিক্রয়ের ক্ষেত্রে, একটি ফার্নিচার দোকানের মালিক তাঁর পণ্য সংযুক্ত করতে পারে, একটি টি-শার্ট ব্যবসায়ের মালিক তাদের আকর্ষণীয় টি-শার্ট পোস্ট করতে পারেন বা একটি ইলেকট্রনিক্স পণ্য বিক্রয়কারী মোবাইল ফোন, ক্যামেরা, ল্যাপটপ ইত্যাদির মতো বিভিন্ন পণ্য সংযুক্ত করতে পারেন ।  সেবাবিনিময় বিশ্বাস করে যে, এই প্ল্যাটফর্মটি উদীয়মান উদ্যোক্তাদের জন্য সারা দেশে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য একটি নতুন সুযোগ তৈরি করবে।

পরিশেষে , সেবাবিনিময়ের একমাত্র উদ্দেশ্য হ’ল ব্যক্তি এবং উদ্যোক্তাদের তাদের আকাঙ্ক্ষার প্রয়োজন মেটাতে সহায়তা করা। মুলত তাদের সমস্যার সমাধানে কাজ করাই আমাদের অন্যতম লক্ষ্য।

About Author

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

01977280595