বাংলাদেশে ই-কমার্স সাইট জনপ্রিয় না হওয়ার পিছনে কিছু গুরুত্বপূর্ণ কারন লক্ষ্য করা যায় , সেগুলো নিচে আলোচনা করা হল ঃ

১। বাংলাদেশের বেশীরভাগ মানুষ এখনও উন্নত দেশগুলোর মত ঘরে বসেই সব কিছু ক্রয় করতে অভ্যস্ত নন । এখনও বেশীরভাগ মানুষ মার্কেটে ঘুরে ঘুরেই তাঁদের পছন্দের পণ্য বা সেবা সামগ্রী দামাদামি করে ক্রয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন ।তাঁদের মতে, মার্কেটে ৫ – ১০ টা দোকান ঘুরে দামাদামি করার মাঝে আলাদা একটা আনন্দ রয়েছে ।

২। বাংলাদেশের মানুষ ফেসবুক যতটা ভাল করে চিনে এবং ভিজিট করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন গুগলে কোন ওয়েবসাইট সার্চ দিতে তাঁরা ততটাই অপছন্দ করেন । বলতে গেলে , ওয়েবসাইট ব্যাপারটা বাঙ্গালী তেমন একটা পছন্দ করে না । এর চেয়ে তাঁরা মোবাইল এপস ব্যাবহার করতে বেশী পছন্দ করে থাকে।

বাংলাদেশের ই-কমার্স সাইটগুলো জনপ্রিয় নয় কেন ? – Sheba Binimoy

বাংলাদেশের ই-কমার্স সাইটগুলো জনপ্রিয় নয় কেন ? - Sheba Binimoy

৩। আমাদের দেশের এখনও একটা বড় শতাংশ মানুষের হাতে স্মার্ট মোবাইল নেই এবং দেশের অনেক মানুষই অনলাইন জগৎ সম্পর্কে উদাসীন , আবার অথিক নিরক্ষতার কারন হিসেবেও এই দেশের মানুষ ই-কমার্স সাইট ব্যাবহারে উৎসাহী নন।

৪। যে অল্প সংখ্যক মানুষই অনলাইন থেকে পণ্য বা সেবা ক্রয় করে থাকেন , তাঁদের মাঝে আবার কিছু সংখ্যক প্রতারণার শিকার হন , যেটা নতুন ক্রেতাদের অনলাইন থেকে পণ্য বা সেবা ক্রয় করতে নিরুৎসাহিত করে থাকে । তাই সর্বোপরি , ই-কমার্স সাইটগুলোকে সততার সাথে ব্যবসা পরিচালনা নিশ্চিত করতে হবে । তবে ক্রেতারা জাতে প্রতারণার শিকার না হন তাঁর জন্য বাংলাদেশে একটি অনলাইন প্রতিষ্ঠান কাজ করছে নাম “Sheba Binimoy” . তাঁরা অনলাইন বিজনিস গুলো খুব সতর্কতার সাথে এনালাইসিস করে থাকে এবং রিভিউ দিয়ে থাকে ।

পরিশেষে , দেশে ই-কমার্স সাইটগুলো খুব দ্রুত মানুষের আস্থা অর্জন করবে এমনটাই আমাদের প্রত্যাশা ।

About Author

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

01977280595