fbpx
কিভাবে অনলাইনে প্রতারকদের শপিং সাইটগুলো চিনবেন

বর্তমান যুগ অনলাইনের যুগ। এই অনলাইন যুগে অধিকাংশ মানুষই ঘরে বসে তাঁদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ক্রয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাছাড়া মহামারি করোনা যেন অনলাইন শপিং এর প্রতি মানুষদের আরও বেশী আকর্ষণ করছে। তবে এতে করে যেমন বাংলাদেশে অনেক নতুন নতুন অনলাইন বিজনিস এর মাধ্যমে বেকারত্বরে হার কমছে অন্যদিকে এই সুযোগকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রতারক চক্র প্রতারনার মাধ্যমে অনলাইন শপিং সাইটগুলো দিয়ে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা । তাই এখনি সময় সেই প্রতারকদের সাইটগুলো নির্ণয় করার কিছু গুরুত্বপূর্ণ টিপস জেনে রাখা ঃ

কিভাবে অনলাইনে প্রতারকদের শপিং সাইটগুলো চিনবেন

১. Check Page Creation Date : সর্বোপরি, কবে ফেসবুক পেইজটি খোলা হয়েছে সেটা দেখা অত্যন্ত জরুরি । একটি ফেসবুক পেইজ যত বেশী পুরানো হবে সেখান থেকে পণ্য বা সেবা ক্রয় করাটা ততটাই নিরাপদ । কারন সৎ ভাবে ব্যবসা পরিচালনা করার কারনেই এতদিন যাবত তাঁদের ব্যবসা পরিচালনা করা সম্ভব হয়েছে। অনেকেই পোস্টে অধিক লাইক , কমেন্ট শেয়ার দেখে ধরে নেন পেইজটি বিশ্বাসযোগ্য , কিন্তু পরে খোঁজ নিয়ে দেখা যায় পেইজটি মাত্র কয়েক মাস আগে খোলা হয়েছে এবং সেখান থেকে পণ্য বা সেবা ক্রয় করে অনেকেই প্রতারিত হয়েছে । 

Check Page Creation Date

২. ফেসবুকে রিসার্চ ঃ কোন একটা পেইজ থেকে পণ্য বা সেবা ক্রয় করে কেউ যদি প্রতারিত হন তবে নিশ্চয় সে তার প্রোফাইলে বা কোন গ্রুপে সেই বিষয়টি জানিয়ে অন্যকে সচেতন করে থাকতে পারে। তাই কোন পছন্দের পণ্য ক্রয় করার পূর্বে ওই ফেসবুক পেইজের নামটি লিখে ফেসবুকে সার্চ দিন এবং সবগুলো সার্চ রেজাল্ট ভালভাবে চেক করুন। এতে করে সেই পেইজটি যদি প্রতারকদের হয়ে থাকে তবে অবশ্যই আপনি কোন কোন তথ্য সেই ব্যাপারে পেয়ে যাবেন । 

৩। রিভিউ এনালাইসিস ঃ কোন একটা পেইজের রিভিউ সেকশনে ক্রেতারা তাঁদের ভাল বা বাজে অভিজ্ঞতাগুলো শেয়ার করে থাকেন। এতে করে সেইসব রিভিউগুলো সঠিকভাবে যাচাই করলে ওই ফেসবুক পেইজ এর ব্যাপারে একটি সুনির্দিষ্ট ধারনা পাওয়া যায়। তাই কোন নির্দিষ্ট ফেসবুক পেইজ থেকে পণ্য বা সেবা ক্রয় করার পূর্বে তাদের ফেসবুক পেইজের  রিভিউগুলো এনালাইসিস করা প্রয়োজন ।

কিভাবে অনলাইনে প্রতারকদের শপিং সাইটগুলো চিনবেন

কিভাবে অনলাইনে প্রতারকদের শপিং সাইটগুলো চিনবেন

৪। বন্ধুদের সহায়তা গ্রহন ঃ কোন একটি পেইজ সম্পর্কে আপনার বন্ধুদের কাছে যে তথ্য রয়েছে সেটা আপনার কাছে না ও হতে পারে। অথবা পেইজের এডমিনের অত্যন্ত ভাল ব্যাবহার এবং দ্রুত মেসেজের রিপ্লাই দেখে আপনি ধরেই নিয়েছেন পেইজটি থেকে পণ্য ক্রয় করলে আপনি উপকৃত হবেন। কিন্তু পরে খোঁজ নিয়ে জানা গেল , কিছুদিন পূর্বেই আপনার বন্ধুর এক আত্মীয় সেই পেইজ থেকে পণ্য কিনে প্রতারনার শিকার হয়েছেন । তাহলে বুঝা গেল , এমন অনেক তথ্যই রয়েছে যেটা আপনার আশেপাশের মানুষগুলো জানলেও আপনি হয়ত জানেন না। 

৫. ইউটিউব রিভিউ ঃ ইউটিউবে প্রোডাক্ট বা সার্ভিস নিয়ে অনেক ভিডিও পেয়ে থাকবেন। তবে এদের মধ্যে একটি সাইট সঠিকভাবে এনালাইসিস করার মাধ্যমে অনলাইন বিজনিস রিভিউ করে থাকে যাতে ক্রেতারা অনলাইন থেকে পণ্য বা সেবা ক্রয় করে প্রতারিত না হন। তবে এক নজরে এখানে ক্লিক করে ঘুরে আসুন সেই চ্যানেলে

                                                                                          ধন্যবাদ 

 

About Author

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *