বর্তমান যুগ অনলাইনের যুগ । এই অনলাইন যুগকে কেন্দ্র করে প্রতিদিনই নতুন নতুন উদ্যোক্তাদের ভিড় জমছে ই-কমার্স সাইটগুলোতে । এযেন , নানা ধরনের পণ্য ও সেবা সামগ্রির এক বিশাল মেলা । পাশাপাশি , অনলাইন বাজার হল নিজেকে প্রতিষ্ঠিত করার এক প্রতিযোগিতা বা যুদ্ধ । এই যুদ্ধে কেবল তাঁরাই জয়ী হয় , যারা যুদ্ধে প্রতিপক্ষকে মোকাবেলা করার জন্য সমস্ত প্রস্তুতি ও সঠিক কৌশল জেনে মাঠে অবস্থান করে। তাই অনলাইন ব্যবসায় কিভাবে সফল ও বিক্রয় বৃদ্ধি করা যাবে তা নিম্নে আলোচনা করা হল ঃ

অনলাইনে বিক্রয় বৃদ্ধি করার ৫টি কৌশল

১) সঠিক পণ্য নির্বাচন ঃ   অনলাইনে বিক্রয় বৃদ্ধির জন্য অনেকেই ফেসবুকে প্রচুর অর্থ ব্যয় করে বুস্ট দিয়ে থাকে  , কিন্তু দিন শেষে আশানরুপ ফল খুব কম সংখ্যক মানুষই পায় । এর কারন হচ্ছে , আপনি যে পণ্য বা সেবাটি নিয়ে ব্যবসা করছেন সেটা নিয়ে আরও অনেকেই অনলাইনে বিজনিস করছেন এবং নিয়মিত বুস্ট দিচ্ছেন । যার ফলে, অধিক পরিমানের একই ধরনের বা ক্যাটাগরির পণ্য টাইমলাইনে দেখে অনেক ক্রেতাই বিচলিত এবং সিদ্ধান্তহীনতায় ভোগে । তাই , আপনি যে পণ্যটি নিয়ে ব্যবসা করছেন সেটা যদি অনেকটাই কমন হয়ে যায় তাহলে চেষ্টা করুন সেই পণ্যর সাথে কিছু আকর্ষণীয় অফার জুড়ে দিতে । এতে করে আপনার পণ্য বা সেবাটি অন্য প্রতিযোগীদের থেকে ভিন্ন হবে। অথবা কমন কোন পণ্য বা সেবা নিয়ে অনলাইন ব্যবসায় না নেমে , ডিফারেন্ট কিছু পণ্য বা সেবা নিয়ে বাজারে নামার চেষ্টা করুন ।

২) ওয়েব লিস্টিং ঃ শুধুমাত্র নিজের ফেসবুক পেইজে ব্যবসার পণ্য বা সেবা সামগ্রীগুলো সংযুক্ত করলে বিক্রয় বৃদ্ধি করা সম্ভব নয়। কারন ক্রেতা সাধারনত ২ টি প্ল্যাটফর্ম থেকে আকর্ষিত হয় , একটি হল সোশ্যাল মিডিয়া অন্যটি হল গুগোল । তাই, আপনার প্রোডাক্টগুলো যদি কোন ই-কমার্স অথবা ওয়েব লিস্টিং ওয়েবসাইট ( যেমন ঃ সেবা বিনিময় ) যুক্ত না থাকে , তবে আপনি গুগোল থেকে সার্চ করে আসা ক্রেতাদের হারাবেন । তাই বিক্রয় বৃদ্ধি করতে আপনার ব্যবসার পণ্য বা সেবাগুলো ওয়েব লিস্টিং করুন ।

৩) নিয়মিত ফেসবুক পেইজ আপডেট রাখা ঃ এমন অনেক পণ্য বা সেবা সম্পর্কিত ফেসবুক পেইজ রয়েছে , যেগুলো আজ থেকে প্রায় ১ , ২ অথবা শেষ ৬ মাস আগে আপডেট করা হয়েছিল । মনে রাখবেন যদি আপনার ফেসবুক পেইজ নিয়মিত পোস্ট দিয়ে আপডেট না রাখেন তবে আপনার ব্যবসা যদি চলমানও থাকে অনেক নতুন ও পুরানো ক্রেতা মনে করতে পারে আপনার এই ব্যবসাটি হয়ত আর চলমান নেই । এভাবে আপনি হারাতে পারেন অনেক ক্রেতা । অনেকের কাছেই ব্যস্ততার জন্য অথবা নিত্য – নতুন কন্টেন্ট আইডিয়া না থাকায় নিয়মিত ফেসবুক পেইজ আপডেট করা সম্ভব হয়ে উঠে না । তারা চাইলে ,Sheba Binimoy থেকে “Social Media Sites Operation” সার্ভিসটি গ্রহন করতে পারেন । যেখানে আপনার হয়ে সেবা বিনিময় নিয়মিত আপনার পণ্য বা সেবাসমুহ ও নিত্য – নতুন কন্টেন্ট আপনার টার্গেট কাস্টমারদের উদ্দেশ্য করে পোস্ট করে থাকবে। এতে করে নিয়মিত ফেসবুক পেইজ আপডেট করার ঝামেলাও আর থাকবেনা ।

৪) ফেসবুক বুস্টিং ঃ আপনার ব্যবসার পণ্য বা সেবাগুলো সঠিক ক্রেতাদের সামনে পৌঁছে দিয়ে বিক্রয় বৃদ্ধি করতে পারে একটি কার্যকরী ফেসবুক বুস্টিং । তবে শুধুমাত্র অধিক টাকা ফেসবুক বুস্টিং এ ব্যয় করলেই যে বিক্রয় বৃদ্ধি পাবে এমন ভাবাটা বোকামি । মূলত , ফেসবুক বুস্টিং করে বিক্রয় বৃদ্ধি করতে আপনাকে অবশ্যই একটি আকর্ষণীয় বিজ্ঞাপন তৈরি করতে হবে । বিজ্ঞাপনটি ইমেজ অথবা ভিডিও ফর্মেটে হতে পারে । তবে যেভাবেই তৈরি করা হোক , মনে রাখবেন বিজ্ঞাপনটি যেন প্রফেশনাল ভাবে তৈরি হয় এবং বিজ্ঞাপনে যেন খুব অল্প সংখ্যক লেখা ও ক্রেতাকে কোন কাজ করতে নির্দেশ করে এমন কিছু লেখা থাকে । যেমন ঃ Visit Now , Click Here , Shop Now । আপনি যদি প্রফেশনালভাবে ও আকর্ষণীয় বিজ্ঞাপন তৈরি করতে চান তবে ভিজিট করুন এখানে

অনলাইনে বিক্রয় বৃদ্ধি করার ৫টি কৌশল

৫)  Quick Response   ঃ কাস্টমার আপনার কোন পোস্টে বা ইনবক্সে কোন কিছুর দাম বা অন্য কোন তথ্য জানতে চেয়ে কমেন্ট করেছেন , কিন্তু আপনি সেটার উত্তর ১ / ২ দিন পর দিলেন । ওই কাস্টমার নিশ্চয়ই আপনার উত্তরের অপেক্ষায় বসে থাকবেনা এবং আপনার উত্তর সময়মত না পেয়ে সে নিশ্চয় অন্য কোন অনলাইন সাইট থেকে পণ্য বা সেবাটি ক্রয় করবে । শুধু তাই নয় , এর মাধ্যমে আপনি একজন ক্রেতাকে চিরজীবনের জন্য হারাবেন ।

পরিশেষে , অনলাইনে পণ্য বা সেবা বিক্রয় করে সফল হওয়াটা সহজ যদি কিছু কৌশল মেনে চলা সম্ভব হয় । আপনার অনলাইন ব্যবসায় সফলতা কামনা করি । ধন্যবাদ ।

Sheba Binimoy

About Author

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

01977280595